Study at Qurantine

Study at Qurantine

আসসালামু আলাইকুম। কী অবস্থা সবার? আমি নাইমুর রহমান। পড়াশুনা করছি বুয়েটে, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, 3rd ইয়ারে। আজ থেকে আমরা একটা নতুন ভিডিও সিরিজ শুরু করছি। ‘Genius Asks, Genius Answers.’ সিরিজের প্রথম episode আমরা শুরু করছি আমাদেরই এক জিনিয়াস ভিউয়ার সাবিতের কোয়েশ্চেনের আন্সার দিয়ে। সাবিত আমাদের প্রশ্ন করেছিল, এই লকডাউন পিরিয়ডে সব প্রাইভেট, ব্যাচ বন্ধ। এই টাইমটা ইফেক্টিভ্লি কাজে লাগিয়ে নিজে নিজেই কিভাবে পড়াশুনা করা যায়? Before getting to the main portion of this video a big round of applause for Sabit. Thank you so much for reaching me and asking me this very beautiful question. I afraid many of our viewers are facing the very same problem. Hopefully, this video will help them as well.


প্রথমেই যে পয়েন্টটা বলতে চাই টা হলো, তুমি চাইলেই কিন্তু এখনও তোমার পছন্দের স্যারের কাছে প্রাইভেট পড়তে পারো। আমি ঢাকা থেকে বাসায় এসেছি এক মাসের বেশি সময় হয়ে গেছে। এই পুরোটা সময় জুড়ে আমার ঢাকার স্টুডেন্টদের আমি অনলাইনে পড়াচ্ছি। কাউকে Whatsapp-এ, কাউকে Zoom অ্যাপে। এটা বরং ইন পারসন গিয়ে পড়ার চেয়ে বেটার। জ্যামে আটকে থাকতে হয় না। বাইরে বৃষ্টি বাদল হলেও প্রবলেম নেই। সেই সাথে আমার স্টুডেন্টদের দরকারি নোটস, ভিডিও, বা বইয়ের লিঙ্ক পাঠিয়ে দিতে পারছি তাদের জন্য প্রবলেম সল্ভ করে ছবি তুলে বা pdf বানিয়ে পাঠিয়ে দিতে পারছি। সব মিলিয়ে দেখলে কনভেনশনাল প্রাইভেট বা ব্যাচের চেয়ে আমার কাছে এই মেথড বেশি এফিশিয়েন্ট মনে হচ্ছে। তুমিও চাইলে তোমার স্যারের কাছে এভাবে পড়তে পারো। তুমি ফেসবুক বা ইউটিউবে আমার ভিডিও দেখছো তার মানে তোমার নিজের একটা স্মার্টফোন বা পিসি আছে। Youtube চালাতে যে bandwith লাগে তা দিয়েই তুমি ইজিলি Whatsapp বা ZOOM এ তোমার টিচারের কাছে পড়তে পারো। 

Watch my videos on Youtube


তারপরও যদি কোন কারণে তোমার জন্য এটা ফিজিবল না হয় বা তোমার টিচার রাজি না হয় তাহলে তুমি Onnorokom Pathshala বা 10MS থেকে বিভিন্ন টপিকের ওপর নিজের কনসেপ্ট ক্লিয়ার করে নিতে পারবে। সেখানে অবশ্য তোমরা শুধু ভিডিও দেখতে পারবে, প্রশ্ন করতে পারবে না বা প্রবলেম গুলোও সল্ভ করিয়ে নিতে পারবে না। তারপরও একটা টপিক শুরু করার আগে বেসিক যে আইডিয়া দরকার সেটা পেয়ে যাবে। বাকিটা নিজের মাথা খাটিয়ে পড়তে হবে।


কোন কারণে যদি তোমার পক্ষে এটাও পসিবল না হয় তাহলে তুমি এমন সাবজেক্টগুলোর পড়া একটু আগিয়ে রাখতে পারো নরমালি কম পড়া হয়। যেমন বাংলা অনেকে পড়তে চায় না, লাখ লাখ স্টুডেন্ট আছে যারা দুইবছরে একবারের জন্য হলেও বাংলা সহপাঠের নাটক, উপন্যাস পড়ে দেখে না। কিন্তু এমসিকিউ যেহেতু আছে তুমি যদি বাংলায় ভাল করতে চাও তোমাকে এর পেছনে খানিকটা সময় ব্যয় করেতেই হবে। এরপর আইসিটি আছে। শুরুর দিকের গ্লোবাল ভিলেজ, কমিউনিকেশনের টপিকগুলো নিজে একটু মাথা খাটালেই বোঝা যায়। কেমিস্ট্রির অনেক টপিক আছে নিজে নিজেই পড়া যায়। আহসানুল কবির স্যারের বইটা আমার পারসনালি ফেভারিট ছিল। এখানে টপিকগুলোতে গল্পের মতো একটা ফ্লো আছে। নিজে নিজে পড়েই অনেক কিছু বোঝা যায়। তোমরা যারা ফিজিক্স বা ম্যাথে ভালো এই সময়টা কাজে লাগিয়ে ম্যাথ অলিম্পিয়াড বা ফিজিক্স অলিম্পিয়াডের কিছু প্রবলেম সল্ভ করে ফেলতে পারো। অনলাইনেই প্রিভিয়াস ইয়ারের কয়েশ্চেন পাএয়া যায়। নেক্সট অলিম্পিয়াডের আগেই তোমার ভাল একটা প্রিপারেশন হয়ে যাবে। 


আর রমজান মাস তো চলেই এসেছে। যারা রেগুলার নামাজ কালাম পড় না এই উপলক্ষে আবার শুরু করে দাও। ঠিকমতো নামাজ কালাম পড়লে দেখবে তোমার ডেইলি রুটিনটাও একটা স্ট্রাকচারের মধ্যে চলে আসবে। মানুষের জন্য মিসলিড হয়ে যাওয়া খুবই ইজি। আমি নিজেই টাকার পেছনে ছুটতে গিয়ে, চাকরি, স্টুডেন্ট পড়ানো, নিজের পড়াশুনা সব সামলাতে গিয়ে নামাজ ঠিকমতো পড়া হতো না। যাইহোক আল্লাহর কাছে মাফ চেয়ে আবার শুরু করেছি। যত যাই করো জীবনে সফল হতে গেলে সবার আগে লাগে আল্লাহর সাহায্য। আমাদের একজন টিচার ছিলেন। আব্দুল হামিদ স্যার। উনি খুব দামি একটা কথা বলেছিলেন। উনি বলেছিলেন, পরীক্ষা ভাল দিয়েছ মানেই যে রেজাল্ট ভাল হবে তার কোন গ্যারান্টি নাই। আল্লাহর সাহায্য দরকার আছে। তোমার টিচার কোন মেন্টালিটি নিয়ে তোমার খাতা দেখবেন তা একমাত্র আল্লাহই ভাল জানেন। তাই তোমরা ভাল করে পড়াশুনা করার পাশাপাশি বেশি বেশি দরুদ শরিফও পড়বে।

আচ্ছা দ্বীন দুনিয়া নিয়ে অনেক জ্ঞান দিলাম। আজকেই মতো টা টা। দেখা হবে আগামি দিনে। সবাই ভাল থেকো। আল্লাহর কাছে দোয়া করো যাতে আমরা খুব দ্রুত আবার স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারি। Till then    stay home, stay safe and Subscribe to my YouTube Channel.

— Naimur Rahman (ME, BUET)


Facebook


Youtube


Linkedin


Instagram

Leave a Reply